,

রস নয়, লেবুর খোসা বেশি উপকারী

লাইফস্টাইল ডেস্ক: একটি পরিচিত ফল লেবু। টক স্বাদের এই ফলটি সবাই পছন্দ করেন। তবে শুনে অবাক হবেন যে লেবুর রসের শারীরিক উপকারিতার চেয়ে লেবুর খোসার উপকারিতা বেশি। এমন কিছু উপকারিতা হলো-

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি 

লেবুর খোসায় রয়েছে ডায়েটারি ফাইবার ও ভিটামিন সি। এই উপাদানগুলো শরীরে প্রবেশ করলে রোগ প্রতিরোধী ব্যবস্থা শক্তিশালী হয়। এতে করে সংক্রমণের মতো রোগগুলো থেকে দূরে থাকা যায় সহজেই।

কিডনির পাথর হওয়ার সম্ভাবনা কমায়

নিয়মিত লেবুর খোসা খেলে দেহের সাইট্রিক এসিডের মাত্রা বাড়তে শুরু করে। এর প্রভাবে কিডনিতে পাথর হওয়ার সম্ভাবনা একদম কমে যায়।

ক্যানসারে উপকারী

লেবুর খোসায় রয়েছে সয়ালভেসস্ট্রল কিউ ৪০ এবং লিমোনেন্স নামে দুটি উপাদান। এই উপাদানগুলো ক্যানসার সেলের ধ্বংসে বিশেষ ভূমিকা পালন করে থাকে। এছাড়াও, লেবুর খোসা খেলে ব্যাকটেরিয়াল এবং ফাঙ্গাল ইনফেকশনে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কমে যায়।

মুখগহ্বর ভালো থাকে 

লেবুর খোসায় রয়েছে ভিটামিন সি ও সাইট্রিক এসিড। এটি মাড়ি থেকে রক্ত পড়া, জিঞ্জিভাইটিসসহ একাধিক রোগের প্রকোপ কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

দেহের ওজন কমায় 

লেবুর খোসায় প্রচুর মাত্রায় প্যাকটিন নামক একটি উপাদান থাকে। তাই নিয়মিত এটি খেলে ওজন কমে। এই উপাদানটি শরীরে উপস্থিত অতিরিক্ত চর্বিকে ঝরিয়ে ফেলতে বিশেষভাবে সাহায্য করে থাকে।

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ লেবুর খোসা ত্বকের নিচে জমে থাকা টক্সিন উপাদান বের করে দেয়। যার ফলে স্বাভাবিকভাবেই ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।

মানসিক চাপ কমায় 

লেবুর খোসায় রয়েছে সাইট্রাস বায়ো-ফ্লেভোনয়েড, যা মানসিক চাপ কমাতে সাহায্য করে।

লেবুর খোসার এই উপকারিতাগুলো কি জানা ছিল আপনার?

এই বিভাগের আরও খবর